আওয়ারা

120

আওয়ারা
জাফর পাঠান

গোলা ভরা ধান-গোয়াল ভরা গরু-ধাড়ী
ছিলো দুচোখ ভরা শস্য শ্যামলের সারি
স্মৃতির পাতা স্মরি-বাবা-মায়ের হাত ধরি
কত খাল বিল নদী-নালা দিয়েছি পাড়ি
কত জাল বুনেছি মনে ভবিষ্য স্বপ্ন ঘিরি
হঠাৎ প্রলয়ঙ্করী কৃষ্ণছায়ার আগ্নেয়গিরি
আমার চাঞ্চল্য-ভবিষ্যকে নিলো কাড়ি
হারালাম বাবা-মা, নদী ভাঙ্গনে ঘর-বাড়ি।

প্রতিটি স্বপ্ন এখন আমার দুঃস্বপ্নকে ঘিরে
হারিয়েছি ঘোরান্ধকার পঙ্কিল মর্তের ভিড়ে
শত মাথা কুটিলে আসিবেনা সেইদিন ফিরে
জীবনের ট্রেন লাইন আমার গিয়াছে ঘুরে
ডাকিবেনা মা-ডাকিবেনা বাবা আদুরে সুরে
সন্ধা হয়েছে সোনামনি- ফিরে আসো ঘরে
সেই মধুর ডাক এখনো বয়ে বেড়াই অন্দরে
কূলবিহীন দুঃখ নদীর এখন আমি ভবঘুরে।

কচি খোকার শত ডাকে কেউ দেয়না সাড়া
কখনও ক্ষুধার্ত কখনও তৃষ্ণার্তে পাগলপারা,
মনে পড়ে বাবা মায়ের দুধ খাওয়ার তাড়া
লক্ষীসোনা-খোকনসোনা ডাকের ফুলঝরা,
মেঘশূন্য অভ্র, শুষ্ক অর্ণব, নৈসর্গে যেন খরা
আমার মরুর বুক পথ ধরে হাঁটেনা মানবেরা
শত আর্তনাদে তাকায়না-আমি যে আওয়ারা।

thank you